লাইফস্টাইল ডেস্ক:: ভেজাল খাবারের ভিড়ে সুস্থ থাকাটাই কঠিন। সুস্থ থাকতে চাইলে প্রাকৃতিক উপাদানের বিকল্প নেই। নিয়মিত দারুচিনি ও মধু খেতে পারেন বিভিন্ন রোগ থেকে দূরে থাকতে চাইলে। শরীরে ভিটামিন এবং মিনারেলের ঘাটতি দূর করবে এই দুই উপাদান। জেনে নিন দারুচিনি ও মধু খাওয়ার বিভিন্ন উপকার সম্পর্কে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
নিয়মিত যদি পরিমাণ মতো দারুচিনির পেস্টের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন, তাহলে শরীরে এমন কিছু উপাদানের পরিমাণ বাড়তে থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে। পাশাপাশি দূর হয় ক্লান্তিও।

ক্যান্সারের ঝুঁকি কমে
মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্ট, যা শরীর থেকে টক্সিক উপাদান বের করে দিয়ে ক্যান্সার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কমায়। এছাড়া টিউমারের ঝুঁকি থেকেও দূরে থাকতে পারবেন নিয়মিত এই দুই উপাদান খেলে।

হজমের গণ্ডগোল দূর হয়
নিয়মিত দারুচিনি ও মধু খেলে স্টমাকে থাকা গ্যাস বেরিয়ে যায়। সেই সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই বদহজম এবং বুক জ্বালার মতো সমস্যা কমে যায়।

ত্বকের সৌন্দর্য বাড়ে
দারুচিনি ও মধু খেতে ত্বক সুন্দর থাকে। সহজে বলিরেখা পড়ে না ত্বকে।

হার্ট ভালো থাকে
শরীরের খারাপ কোলেস্টেরল বা এল ডি এল মাত্রা কমায় দারুচিনি ও মধু। ফলে হার্ট ভালো থাকে। মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের প্রদাহ কমায়। ফলে কোনও ধরনের হার্ট ডিজিজ হওয়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে কমে হঠাৎ করে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও।