লাইফস্টাইল ডেস্ক:: বিয়ে কিংবা পার্টিতে খুব সেজেগুঁজে নিজেকে উপস্থাপন করতে চান বেশিরভাগ নারীই। আর সেজন্য দ্বারস্থ হতে হয় মেকআপের। কারণ আপনার কাঙ্ক্ষিত লুকটি দিতে পারে কেবল মেকআপই। সুন্দর করে মেকআপ করলেন। সবার প্রশংসাও কুড়ালেন। কিন্তু রাতে বাড়িতে ফিরে অলসতার কারণে মেকআপ তুলতে বেমালুম ভুলে গেলেন। ভাবছেন, কী-ই বা হবে! বিষয়টি কিন্তু মোটেই হেলাফেলার নয়। কারণ মুখে সারারাত বাসি মেকআপ নিয়ে ঘুমালে তা আপনার ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে! মানতে রাজি নন? তাহলে জেনে নিন-

চোখের ইনফেকশন
সুন্দর করে চোখ সাজাতে জানা একটি গুণ। কিন্তু এই স্মোকি আই কিংবা রঙ-বেরঙের শ্যাডোই হতে পারে আপনার চোখের ইনফেকশনের কারণ! মাস্কারা কিংবা শ্যাডোর ক্ষুদ্র কণা চোখের ভেতরে প্রবেশ করে চোখে জ্বালার কারণ হতে পারে। এমনকি হতে পারে ইনফেকশনও! তাই অবশ্যই চোখের মেকআপ পরিষ্কার করে ঘুমাতে যান।

ব্লাকহেডস
ব্লাকহেডস আমাদের ত্বকের জন্য যথেষ্ট অস্বস্তির কারণ। মেকআপ পরিষ্কার না করলে পোর বন্ধ হয়ে যাবে এবং জন্ম হবে ব্লাক হেডসের। ব্লাক হেডস থেকে দূরে থাকতে চাইলে মেকআপ নিয়মিত পরিষ্কার করুন।

ব্রণ
ব্রণে ভয় পান? ত্বকের বড় শত্রু এই ব্রণকে ভয় না পাওয়ার কোনো কারণ অবশ্য নেই। মেকআপ ঠিকভাবে পরিষ্কার না করলে আরো যে সমস্যাগুলো হতে পারে তার একটি হলো ব্রণ।

শুষ্ক ঠোঁট
লিপস্টিক ঠোঁটে নিয়েই ঘুমিয়ে গেছেন? ভাবছেন, নিরীহ লিপস্টিক আবার কী ক্ষতি করবে! এটি একদমই ভুল ধারণা। সারারাত ঠোঁটে লিপস্টিক রাখলে তা আপনার ঠোঁটের ময়েশ্চার কেড়ে নেবে। যার ফলে ঠোঁট হয়ে যাবে শুষ্ক। তাই ঠিকভাবে লিপস্টিক পরিষ্কার করুন।