লাইফস্টাইল ডেস্ক:: রসুনের প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে। খুশকি দূর করার পাশাপাশি চুল ঝলমলে করতে তাই রসুনের শ্যাম্পু ব্যবহার করতে পারেন নিয়মিত। রসুন ও অ্যালোভেরার শ্যাম্পু বানিয়ে ফেলা যায় সহজেই। রুক্ষ ও প্রাণহীন চুলে জৌলুস ফেরাতে এই শ্যাম্পু ব্যবহার করুন সপ্তাহে কয়েকবার।

যেভাবে শ্যাম্পু তৈরি করবেন :

১৫ থেকে ২০টি বড় রসুন নিন। খোসা ছাড়িয়ে ধুয়ে নিন রসুনের কোয়াগুলো। গ্রিন্ডারে ভালো করে গ্রিন্ড করুন রসুন।
১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে আবার গ্রিন্ড করুন। মসৃণ পেস্ট তৈরি হলে মাইল্ড শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে তৈরি করে ফেলুন রসুনের শ্যাম্পু। রসুনের গন্ধ দূর করতে কয়েক ফোঁটা পিপারমিন্ট অয়েল মেশাতে পারেন।

যেভাবে শ্যাম্পু ব্যবহার করবেন :

চুলে তেল ম্যাসাজ করে অপেক্ষা করুন ১ ঘণ্টা। চুল ধুয়ে শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পুর বোতল ভালো করে ঝাঁকিয়ে নেবেন ব্যবহারের আগে। ৩ থেকে ৪ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। চুল থেকে রসুনের গন্ধ না গেলে সুগন্ধিযুক্ত কন্ডিশনার ব্যবহার করতে পারেন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করুন এই শ্যাম্পু।

রসুনের শ্যাম্পু ব্যবহার করবেন কেন?

রসুন প্রাকৃতিকভাবে চুল ঝলমলে করে। চুলের গোড়া মজবুত করতে পারে এটি। রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান মাথার ত্বকে জমে থাকা জীবাণু দূর করে। ফলে খুশকি দূর হয়। মাথার ত্বকের চুলকানি দূর করতে পারে রসুনের শ্যাম্পু।
চুল পড়া বন্ধ করতে সাহায্য করে রসুন। চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়িয়ে চুলের বৃদ্ধি দ্রুত করতে জুড়ি নেই রসুনের শ্যাম্পুর। অকালে চুল পেকে যাওয়া বন্ধ করে। রসুনে থাকা কপার চুল ঘন করতে সাহায্য করে। বিবর্ণ চুল প্রাণ ফিরে পায় নিয়মিত এই শ্যাম্পু ব্যবহারে। তথ্য: দ্য ইন্ডিয়ান স্পট