লাইফস্টাইল ডেস্ক:: র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে আন্তর্জাতিক হেলদি এবং অর্গানিক ফুড ফেস্টিভ্যাল। এই ফেস্টিভালে ঢাকাবাসী উপভোগ করতে পারবে আকর্ষণীয় এবং স্বাস্থ্যকর অর্গানিক খাবারের সমাহার।

বাংলাদেশে ডায়াবেটিস, স্থুলকায়তা, হৃদরোগ, ক্যান্সার, হাইপারটেনশন ইত্যাদি রোগ প্রতিনিয়ত বেড়েই চলছে। ঢাকা শহরে এই সমস্যার হার আরো বেশি। এই সমস্যা সমাধানে মানুষকে স্বাস্থকর খাবারের দিকে ফিরিয়ে আনতে আন্তর্জাতিক হেলদি এবং অর্গানিক ফুড ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। সুস্বাদু খাবার মানেই যে অস্বাস্থকর নয়- এই ফেস্টিভ্যাল এর মাধ্যমে মানুষ কাছে তা তুলে ধরার চেষ্টা করা হবে।

পাঁচদিন ব্যাপী এই উৎসব শুরু হবে ২১ নভেম্বর চলবে ২৫ নভেম্বর, ২০১৭ পর্যন্ত। র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল বাংলাদেশের একমাত্র হোটেল যেখানে নিজেদের বাগানে শাকসবজি, খাদ্যোপযোগী ফুল এবং মাশরুম উৎপাদন করা হয় এই সম্পর্কেও ফেস্টিভ্যালে আলোকপাত করা হবে।

ফেস্টিভ্যালে অর্গানিক এবং স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি খাবার প্রদর্শন করা হবে যা কম তেল এবং চিনি দিয়ে তৈরি এবং স্বাদ থাকবে অপরিবর্তিত। এই ফেস্টিভ্যালে আরো দেখানো হবে কিভাবে স্বাস্থ্যকর উপাদান দিয়ে এসব খাবার বাসায়ও তৈরি করা যাবে।

ফেস্টিভ্যালে যেসব খাবার থাকবে: সুশি এবং সাশিমি মেইড উইথ ব্রাউন রাইস, জাপানিজ ফরুট সুশি ট্রিট। কাচ্চি বিরিয়ানি এবং ভুনা আইটেমস- যাতে থাকবে কম কোলেস্টরেল এবং কম চিনি, কিন্তু স্বাদ এবং গন্ধ থাকবে অপরিবর্তিত। এছাড়াও থাকবে ‘ল্যাম্ব স্পিট’ যাতে আছে প্রচুর ভিটামিন ‘বি’ সুস্বাদু চকলেট ফাউন্টেনসহ আমাদের ডেজার্ট কাউন্টারের সব আইটেম সুগার ফ্রি থাকবে এবং এগুলো ‘স্টেভিয়া’ নামক একটি প্রাকৃতিক উপাদান দিয়ে মিষ্টি করা হবে।

র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের জেনারেল ম্যানেজার ক্রিস্টোফ ভোগেলি এই ফেস্টিভ্যাল সম্পর্কে বলেন, ‘ঢাকা এবং বাংলাদেশের উচ্চবিত্ত সমাজের একটি বড় অংশ একইসাথে সুস্বাদু এবং স্বাস্থকর খাবার পছন্দ করেন, কিন্তু তাদের জন্য বর্তমানে তেমন কিছু কেউ চিন্তা করছে না। বিশেষ করে তরুণ প্রজন্ম এবং মধ্যবয়সীরা ইদানিং স্বাস্থ্যকর জীবনযাপনের দিকে অগ্রসর হচ্ছে।’

এছাড়া এই ফেস্টিভ্যালে স্বাস্থকর এবং কেমিকাল মুক্ত শাকসবজি এবং ইমপোর্টেড কফি বিনস ও পাওয়া যাবে। ফেস্টিভ্যালের দিন হোটেলের লবি সবুজ গাছপালা দিয়ে সাজানো হবে। ফেস্টিভ্যালটি পরিচালনা করবেন এক্সিকিউটিভ শেফ জেড আর্চডিকন। যিনি বিশ্বব্যাপী স্পা কুইজিনের জন্য সমাদৃত।