লাইফস্টাইল ডেস্ক:: ত্বকের যত্নে গ্লিসারিন অতুলনীয়। পা ফাটা ও বলিরেখা দূর করার পাশাপাশি ত্বকে ঔজ্জ্বল্য নিয়ে আসে গ্লিসারিন। ব্যবহার করতে পারবেন ক্লিনজার ও টোনার হিসেবেও। আমরা অনেকে হয়তো গ্লিসারিন ব্যবহার করি। তবে আপনি জানেন কী গ্লিসারিনের গুণাগুণ।

এক ধরনের গন্ধহীন সুগার অ্যালকোহল গ্লিসারিন। গ্লিসারিন তৈলাক্ত ত্বক থেকে শুরু করে বিভিন্ন স্কিন ইনফকেশন থেকে আপনাকে বাঁচায়।

আসুন জেনে নেই কেন ত্বকে গ্লিসারিন ব্যবহার করবেন?

ত্বকে মেছতা, চুলকানি

বয়স বাড়তে থাকলে আপনার ত্বক নিস্তেজ হয়ে যায় এবং সংবেদনশীলতা বেড়ে যায়। এসময় ত্বকে মেছতা, চুলকানি, প্রদাহ ও কর্কশভাব দেখা দেয়। নিয়মিত গ্লিসারিন ব্যবহারে আপনার ত্বক মসৃণ হয়ে উঠে।

ত্বকের সৌন্দর্য্য

ত্বক গঠনে উন্নয়ন ঘটায় গ্লিসারিন। গ্লিসারিনের মধ্যে থাকা হিউমেকট্যান্ট এবং হাইগ্রোস্কোপিক উপাদানগুলো তৈলাক্ত ত্বকে সৌন্দর্য্য ফিরিয়ে আনতে সাহায্য করে।

কোমল ও মোলায়েম

ত্বক আদ্র করতে গ্লিসারিনের বিকল্প নেই। ত্বকে গ্লিসারিন লাগালে এটা বাতাস থেকে পানি টেনে এনে আপনাকে শুষ্কতা থেকে বাঁচায়। একটা কটন প্যাডে গ্লিসারিন নিয়ে ত্বকে লাগান। দৈনিক এভাবে গ্লিসারিন ব্যবহার আপনার ত্বককে রাখবে কোমল ও মোলায়েম।

বিষাক্ত পদার্থ

গ্লিসারিনে কোনও বিষাক্ত পদার্থ নেই বলে শুধু বয়স্করা নয়, ছোট শিশুদের গায়েও লাগাতে পারবেন এটি। পানি স্বল্পতা কমে গ্লিসারিন ত্বকের পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। গ্লিসারিন ব্যবহার করলে আপনার ত্বক থেকে পানি স্বল্পতা কমে যায়

ক্লিনজার হিসেবে

গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন ক্লিনজার হিসেবে। এটি প্রাকৃতিকভাবে পরিষ্কার করবে ত্বক।

ময়েশ্চারাইজার হিসেবে

চমৎকার ময়েশ্চারাইজারের কাজ করে গ্লিসারিন। রাতে ঘুমানোর আগে ত্বকে সরাসরি গ্লিসারিন ম্যাসাজ করুন। পরদিন দেখুন কেমন লাবণ্যময় হয়ে গেছে ত্বক।

টোনার হিসেবে

একটি স্প্রে বোতলে সমপরিমাণ গ্লিরাসিন ও গোলাপজল মেশান। দিনের শুরুতেই স্প্রে করে নিন ত্বকে। চমৎকার এই টোনার দূর করবে ত্বকের ক্লান্তি।

গোড়ালি ফাটা দূর করতে

শীতে গোড়ালি ফেটে যায় দ্রুত। গোড়ালি ভালো করে পরিষ্কার করে গ্লিসারিন লাগিয়ে ঘুমান প্রতিদিন রাতে। দূর হবে পা ফাটা।

বেজ মেকআপ হিসেবে

বেজ মেকআপ হিসেবে গ্লিসারিন ব্যবহারের জুড়ি নেই। এটি ত্বক হাইড্রেট করতে সাহায্য করে।

নখের যত্নে

নখ শুষ্ক হয়ে ভেঙে যাচ্ছে? নখে গ্লিসারিন ব্যবহার করুন। দূর হবে সমস্যা।

বলিরেখা দূর করতে

ভিটামিন ই ক্যাপসুল থেকে ভিটামিন ই অয়েল সংগ্রহ করে গ্লিসারিনের সঙ্গে মেশান। নিয়মিত এটি ম্যাসাজ করুন ত্বকে। বলিরেখা দূর হয়ে টানটান হবে ত্বক।

তৈলাক্ত ত্বকের যত্নে

মুলতানি মাটির সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করবে।