ই-কণ্ঠ ডেস্ক :
নিঃশ্বাসে দুর্গন্ধ বলে হয়তো প্রাণখুলে হাসতে পারছেন না। দাঁতের হলদে দাগও অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। চিন্তার কারণ নেই। নিয়মিত যত্নে মুক্তা ঝরা হাসি হতে পারে আপনারও। জেনে নিন দাঁতের যত্ন নেবেন কীভাবে।

স্ট্রবেরির টুথপেস্ট
১ চা চামচ হলুদ বাটার সঙ্গে সমপরিমাণ নারকেল তেল ও ৩ ফোঁটা মিন্ট অয়েল মেশান। দাঁত ব্রাশ করার জন্য প্রতিদিন ব্যবহার করুন এই মিশ্রণ। দাঁত সাদা করার পাশাপাশি এটি দাঁতের এনামেল ভালো রাখবে ও নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করবে।
আধা গ্লাস পানির মধ্যে ৫ ফোঁটা টি ট্রি অয়েল মেশান। দাঁত ব্রাশ করার পর দ্রবণটি দিয়ে কুলকুচা করে নিন। দুই সপ্তাহ ব্যবহার করলে দাঁতের উজ্জ্বলতা বাড়বে।

একটি স্ট্রবেরি চামচ দিয়ে চটকে নিন। মোটা দানার চিনির সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। টুথব্রাশে পেস্টের মতো স্ট্রবেরির মিশ্রণ লাগিয়ে দাঁত ব্রাশ করুন কয়েক মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাঁত হবে ঝকঝকে। দুই সপ্তাহে একবার ব্যবহার করুন এই মিশ্রণ।
দাঁতে নারকেল তেল লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। এটি দাঁত মজবুত করবে ও দাঁত সাদা করবে। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন এটি।

চারকোল গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। দাঁতে এই পেস্ট লাগিয়ে রাখুন। ২ মিনিট পর মুখ ধুয়ে ব্রাশ করে নিন। সপ্তাহে একবার ব্যবহার করুন এটি।

কলার খোসার ভেতরের অংশ দিয়ে দাঁত ঘষে নিন। কয়েক মিনিট পর দাঁত ব্রাশ করে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন চাইলে।

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে লেবুর রসের সঙ্গে লবণ মিশিয়ে দাঁত ব্রাশ করার পর মাউথওয়াশ হিসেবে ব্যবহার করুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন এটি। মুখে কোনও ইনফেকশন থাকলে এই মাউথওয়াশ ব্যবহার করবেন না।

তুলসি পাতা বেটে পেস্ট বানিয়ে দাঁত ব্রাশ করতে পারেন। কিছুক্ষণ পর সাধারণ টুথপেস্ট দিয়ে ব্রাশ করে নিন দাঁত। এটি দাঁতের যত্নে অনন্য।