শাহজাহান হেলাল, মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি॥ ‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ শনিবার (১০ মার্চ) বেলা ১১টায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বর থেকে র‌্যালী বের করা হয়।

র‌্যালীটি পরবর্তী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারি কমিশনার (ভূমি) মো. মনজুর হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মধুখালী পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্শকর্তা মো. সোহরাব হোসেন, উপজেলা পল্লী উন্নয়র কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শুশিল কুমার, দারিদ্র বিমোচন কর্মকর্তা মো. তাপস কুমার মনি, মধুখালী ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম সিদ্দিক, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. নুর নবী প্রমুখ।

ঝিনাইদহ প্রতিনিধি॥ ‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ এ প্রদিপাদ্যকে সামনে নিয়ে ঝিনাইদহে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্তর থেকে জেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে ওয়াজের আলী স্কুল মাঠে গিয়ে শেষ হয়।

পরে সেখানে ফায়ার সার্ভিসের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকান্ডের সময় করনীয় বিষয়ে সচেতনতা মুলক মহড়া অনুষ্ঠিত হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) বাকাহিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) আসাদুজ্জামান, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক রফিকুল ইসলাম, স্টেশন অফিসার দীলিপ কুমার সরকার সহ সরকারী-কর্মকর্তা কর্মচারী, ফায়ার সার্ভিস কর্মী, শিক্ষার্থী, অভিভাবক সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি॥ কাহারোলে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮ পালিত। “জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় কাহারোল উপজেলা প্রশাসনের আয়োজনে ১০ মার্চ জাতীয় দুর্যোগ দিবস পালন করা হয়। এই দিবসটি পালন উপলক্ষে কাহারোল উপজেলা পরিষদ চত্তর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা স্মৃতি সৌধে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ-এর সভাপতিত্বে এক আলোচনা সভায় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ আরোজ উল্লাহ, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফজাল হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন উপসহকারী প্রকৌশলী মোঃ কুতুব উদ্দীন প্রমুখ। সভাটি পরিচালনা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ জিয়াউর রহমান। আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝে দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

মোঃ শামসুল আলম বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি॥ “জানবে বিশ্ব জানবে দেশ দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে আজ শনিবার দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস ২০১৮ র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে উদযাপন করা হয়েছে।

সকাল ১১টায় উপজেলা ক্যাম্পাস হতে একটি র‌্যালী সেতাবগঞ্জ পৌর শহর প্রদক্ষিন শেষে উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারওয়ার মোর্শেদ এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।