ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: নিবন্ধন পাওয়া সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আগামীকাল মঙ্গলবার থেকে আমরণ অনশনে যাচ্ছেন মাদ্রাসা শিক্ষকরা। গত ১ জানুয়ারি থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন তারা।

আজ সোমবার বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির নির্বাহী কমিটির সভায় নতুন এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সমিতির মহাসচিব মোখলেছুর রহমান জানান, লাগাতার কর্মসূচি পালনের পরও সরকারের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। তাই আগামীকাল মঙ্গলবার থেকে তারা আমরণ অনশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মঙ্গলবার বেলা ১১টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচির স্থলেই এ অনশন শুরু হবে।

সোমবার অষ্টম দিনের মতো কর্মসূচি পালন করছেন মাদ্রাসা শিক্ষকরা। কর্মসূচিতে অংশ নেওয়া কয়েকজন শিক্ষক জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা বাড়ি ফিরে যাবেন না।

সারাদেশে নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা রয়েছে ১৮ হাজার ১৯৪টি। তবে চালু আছে ১০ হাজারের মতো। এসব মাদ্রাসায় শিক্ষক আছেন প্রায় ৫০ হাজার। তবে এর মধ্যে ১ হাজার ৫১৯টি মাদ্রাসার ৬ হাজার ৬৭৬ জন শিক্ষক সরকার থেকে ভাতা পান। এর মধ্যে প্রধান শিক্ষকরা পান মাসে আড়াই হাজার টাকা ও সহকারী শিক্ষকরা ২ হাজার ৩০০ টাকা।