বিশেষ সংবাদদাতা:: দেশের সকল সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তির অনলাইনে আবেদনের সময়সীমা আজ (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হবে। গত ১৬ অক্টোবর দুপুর ১২টা থেকে আবেদন গ্রহণ শুরু হয়।

স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখা সূত্রে জানা গেছে, আজ দুপুর পর্যন্ত ডেন্টালে ভর্তিচ্ছু ১৪ সহস্রাধিক শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। আরও সামান্য কিছু আবেদনকারীর টাকা জমা হতে পারে।

বর্তমানে দেশে সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটে ৫৩২টি ও বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজ/ইউনিটে এক হাজার ৩৬০টি আসন রয়েছে। সরকারি আসন সংখ্যার হিসাবে প্রতি আসনে লড়বেন ২৬ জন শিক্ষার্থী।

আগামী ৯ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ১০০ নম্বরের লিখিত পরীক্ষার মধ্যে জীববিদ্যা ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান, ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

ভর্তি পরীক্ষার পর জাতীয় মেধাতালিকার ভিত্তিতে প্রথমে ৯টি সরকারি ডেন্টাল কলেজ/ইউনিট ও পরে বেসরকারি পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অন্যান্য বছর ডেন্টালের ভর্তি পরীক্ষা ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও এ বছর ঢাকার তিনটি কেন্দ্র ঢাকা ডেন্টাল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হবে।