ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থী ঢ‌লের ম‌ধ্যে রঙিন বেলুন উ‌ড়ি‌য়ে পাঠ্যপুস্তক উৎস‌বের উ‌দ্বোধন ক‌রে‌ছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম না‌হিদ।

আজ সোমবার সকাল সোয়া ১০টায় রাজধানীর আ‌জিমপুর গভর্ন‌মেন্ট গার্লস স্কুল অ্যান্ড ক‌লে‌জে পাঠ্যপুস্তক উৎসব উ‌দ্বোধন ক‌রেন শিক্ষামন্ত্রী।

স্কুল মা‌ঠে এ উৎসব আ‌য়োজ‌নে নতুন বই ও রঙিন সাজে সজ্জিত হ‌য়ে যোগ ‌দেয় রাজধানীর বি‌ভিন্ন স্কু‌লের ক‌য়েক হাজার শিক্ষার্থী। উৎসবে শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

গত কয়েক বছরের মতো আজো নতুন ইংরেজি বর্ষের প্রথম দিন উৎসবের মাধ্যমে শিাপ্রতিষ্ঠানগুলোতে বিনামূল্যের বই বিতরণ করা হচ্ছে। শিশু-কিশোর শিক্ষার্থীরা খালি হাতে স্কুলে আসবে, আর নতুন ঝকঝকে বই নিয়ে ঘরে ফিরবে। নতুন বছরে নতুন শ্রেণীতে ওঠার উচ্ছ্বাস আর নতুন বইপ্রাপ্তির আনন্দ দুয়ে মিলে খুশির বন্যা বয়ে যাবে দেশের প্রতিটি স্কুলে। ২০১৮ শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যের ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যবই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মধ্যে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চার কোটি ৪২ লাখ চার হাজার ১৯৭ জন শিার্থী রয়েছে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পরিসংখ্যানে বলা হয়েছে।

প্রাথমিকের শিার্থীদের অনেক আগে থেকে বিনামূল্যে বই দেয়া হলেও ২০১০ সাল থেকে পঞ্চম থেকে নবম শ্রেণীর সব শিার্থীকে বিনামূল্যে বই দিয়ে আসছে সরকার। এনসিটিবি জানিয়েছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে। নতুন বছরের প্রথম দিন ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিতরণ করা হবে। এনসিটিবি সূত্রে দাবি করা হয়েছে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গতকালের মধ্যেই চাহিদামতো সব বই পৌঁছে দেয়া হয়েছে।