ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: এমপিওভুক্তির দাবিতে ‘আমরণ অনশন’ কর্মসূচি অব্যাহত রেখেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। গত বছরের ২৬ ডিসেম্বর থেকে চলমান এই আন্দোলনে বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৫০ শিক্ষক ও কর্মচারী অসুস্থ হয়েছেন বলে জানা গেছে।

অন্যান্য দিনের মতো বৃহস্পতিবারও জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আয়োজনে এ ‘আমরণ অনশন’ কর্মসূচি চলছে।

শিক্ষক নেতারা বলেন, আমরণ অনশন পালনে প্রায় ৫০ শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এর মধ্যে অনেকে সুস্থ হয়ে ফিরে আবারও অনশনে যোগ দিয়েছেন। এ ছাড়া বিভিন্ন জেলা থেকে আগত নতুন করে আরও অনেক শিক্ষক ও কর্মচারী এমপিওভুক্তির আন্দোলনে যোগ দিয়েছেন।

এর আগে গত মঙ্গলবার প্রেসক্লাব এসে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার ‘আশ্বাস’ দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে শিক্ষামন্ত্রীর আশ্বাস প্রত্যাখ্যান করেন আন্দোলনকারীরা।

শিক্ষকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে চলতি অর্থবছর থেকে এমপিওভুক্ত না করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

আমরণ অনশন ও অবস্থান ধর্মঘটের পাশাপাশি প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে বিভিন্ন সময়ে স্মারকলিপি দিয়েছেন তারা।

তবুও ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্তি অথবা বাড়তি ভাতার ব্যবস্থা করতে কোনো বরাদ্দ রাখা হয়নি।

এ কারণে গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়েছেন তারা।