স্পোর্টস ডেস্ক::

ক্রিকেট আর ফুটবলের জনক ইংল্যান্ড একবার ১৯৬৬ সালে ফুটবলে বিশ্বকাপ জিতেছিলো। ১৯৭৫ সাল থেকে শুরু হওয়া বিশ্বকাপ ক্রিকেট তারা খেলে আসলেও একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে এবারের বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর ইয়ান মর্গানের ইংল্যান্ড আর অ্যারন ফিন্সের অস্ট্রেলিয়া। দুই দলই যেনো সেমিফাইনাল ম্যাচে ফাইনালের উত্তাপ ছড়াচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অতীতে জয়ের পাল্লা খুব একটা ভারি নয় ইংল্যান্ডের।

তারপরও ব্রিটিশরা অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে যেতে দৃঢ় প্রত্যয়ী। ১৯৭১ থেকে ২০১৮ সাল পর্যন্ত দল দুটি ওয়ানডে ক্রিকেটে ১৪০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ৭৬ বার আর ইংল্যান্ড ৫৯ বার। দুই দলের মধ্যে তিনটি ম্যাচ পরিত্যক্ত, ২টি টাই হয়েছে।

বিশ্বকাপের পরিসংখ্যানেও এগিয়ে অস্ট্রেলিয়া। দুই দলের ৮ বারের মুখোমুখি লড়াইয়ে অস্ট্রেলিয়া ৬বার আর ইংল্যান্ড ২ বার জিতেছে। এর মধ্যে চলতি বিশ্বকাপের লিগ পর্বের খেলায়ও অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ইংল্যান্ড।

লিগ পর্বে পরাজয়ের প্রতিশোধ আর বিশ্বকাপের ফাইনালে খেলার দৃঢ় প্রত্যয় নিয়ে স্বাগতিক ইংল্যান্ড আজ দ্বিতীয় সেমিফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মোকাবেলা করবে। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় এজবাস্টনে খেলা শুরু হবে। ইংলিশ অধিনায়ক ইয়ান মর্গান বললেন, দলের সবাই যদি সেরাটা দিতে পারে তা হলে অস্ট্রেলিয়াকে হারানো মোটেও কষ্টের হবে না। তিনি এও বলেন, ইংল্যান্ড ফাইনালে গেলে বিশ্বকাপও জিতে নেবে।

ওদিকে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিন্সরা নেটে শেষবারের মতো নিজেদের ঝালাই করে নিলেন। তিনি বলেন, সেমিফাইনাল নয়, আমরা ফাইনাল মনে করেই খেলবো। ফিন্স বলেন, ইংল্যান্ড স্বাগতিক দেশ, তার উপর তারা বেশ শক্তিশালী। লিগ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হারটা আমাদের আরও বেশি সজাগ করেছে। আমরা সেরাটা খেলতেই ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবো।