নিজস্ব প্রতিবেদক::

আগামী রবিবার (১৭ নভেম্বর) দেশব্যাপী শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। এবার প্রায় সাড়ে ২৫ লাখ শিক্ষার্থী পঞ্চম শ্রেণির পড়াশোনার সমাপ্তিতে এ পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আজ বৃহস্পতিবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৯ উপলক্ষে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এসব তথ্য জানান।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বছর ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। আর ইবতেদিয়ায় অংশগ্রহণ করবে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন।

এর আগেই অবশ্য পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৯ এর সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

১৭ নভেম্বর থেকে শুরু হ্ওয়া এই পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে।

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে।

পরীক্ষার সূচি-

প্রাথমিক সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

এছাড়া ইবতেদায়ী সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কোরআন মাজিদ ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ২৪ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।