রবিবার, ২৩ Jul ২০১৭ | ৮ শ্রাবণ ১৪২৪ English Version

খেলাধুলা

এমসিসির আজীবন সদস্য হলেন মিসবাহ

Published: 2017-07-15, 11:07:04 AM Updated: 2017-07-15, 11:07:04 AM

স্পোর্টস ডেস্ক:: পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক। সাম্প্রতিক বছরগুলোতে তার নেতৃত্বেই সাদা পোশাকে দারুণ সব ফলাফল অর্জন করেছে তার দল। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে তারা উঠেছিল এক নম্বর স্থানে। গেল মে মাসে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে তারা প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব দেখিয়েছে। ক্যারিবিয়ানদের বিপক্ষে সেই সিরিজ শেষে বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন মিসবাহ-উল-হক।

অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে তার সাফল্য প্রেরণা জোগাবে ভবিষ্যৎ ক্রিকেটারদের। ক্রিকেটে অসামান্য অবদান রাখার জন্য তাই সম্প্রতি মিসবাহকে সম্মাননা দিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। ক্রিকেটের আইন প্রণেতা এ সংস্থার আজীবন সদস্যপদ পেয়েছেন তিনি।

সম্প্রতি লর্ডসে এমসিসি একাদশের মুখোমুখি হয় আফগানিস্তান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে খেলা বন্ধ থাকার ফাঁকে ৪৩ বছর বয়সী মিসবাহর হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। বিশ্বক্রিকেটের সেরা পুরুষ ও নারী তারকাদের আজীবন সদস্যপদ দেয় ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা ও বিখ্যাত লর্ডস ক্রিকেট মাঠের মালিক এমসিসি।

পাকিস্তানের ২২তম ক্রিকেটার হিসেবে এ সম্মাননা পেলেন মিসবাহ। ইমরান খান, মুশতাক মোহাম্মদ, হানিফ মোহাম্মদ, জাভেদ মিয়াঁদাদ, ওয়াকার ইউনুস, ওয়াসিম আকরাম ও সাকলায়েন মুশতাক এ তালিকায় রয়েছেন।

২০১৫ সালে সর্বশেষ পাকিস্তানি ক্রিকেটার হিসেবে এ মর্যাদাপূর্ণ সম্মাননা পেয়েছিলেন রমিজ রাজা।

পাকিস্তানকে রেকর্ড ৫৬ টেস্টে নেতৃত্ব দিয়েছেন মিসবাহ। রেকর্ড ২৬টি টেস্টে জয়ের কৃতিত্ব তার দখলে। ১৭ বছরের টেস্ট ক্যারিয়ারে ৭৫ ম্যাচে ৪৬.৬২ গড়ে ৫২২২ রান করেছেন তিনি। সেঞ্চুরি হাঁকিয়েছেন ১০টি, সঙ্গে হাফ সেঞ্চুরি ৩৯টি। ওয়েবসাইট।

 

 
সম্পাদক : মো. আলম হোসেন
প্রকাশনায় : এ. লতিফ চ্যারিটেবল ফাউন্ডেশন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:
সরদার নিকেতন
হাসনাবাদ, দক্ষিণ কেরাণীগঞ্জ, ঢাকা-১৩১১।

ফোন: ০২-৭৪৫১৯৬১
মুঠোফোন: ০১৭৭১৯৬২৩৯৬, ০১৭১৭০৩৪০৯৯
ইমেইল: ekantho24@gmail.com