শনিবার, ২২ Jul ২০১৭ | ৭ শ্রাবণ ১৪২৪ English Version

জাতীয়

ইসির রোডম্যাপ প্রকাশ আজ

Published: 2017-07-16, 10:41:28 AM Updated: 2017-07-16, 10:41:28 AM

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ আজ প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সাতটি কর্মপরিকল্পনা সামনে রেখে এটি বই আকারে প্রকাশ করার প্রস্তুতি নেয়া হয়েছে। এ উপলক্ষে কমিশন সচিবালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। জাতীয় সংসদ নির্বাচনের দেড় বছর আগে এ রোডম্যাপ প্রকাশের পর তা সব রাজনৈতিক দল ও সংশ্লিষ্টদের কাছে পাঠানোর পরিকল্পনা নিয়েছে কমিশন।

দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ২০১৪ সালের ২৯ জানুয়ারি। সেক্ষেত্রে ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

ইসির রোডম্যাপে যে সাতটি কর্মপরিকল্পনা রয়েছে সেগুলো হচ্ছে- আইনি কাঠামোগুলো পর্যালোচনা ও সংস্কার। নির্বাচন প্রক্রিয়া সহজীকরণ ও যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবার পরামর্শ গ্রহণ। সংসদীয় এলাকার নির্বাচনী সীমানা পুনঃনির্ধারণ। নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ। বিধি অনুসারে ভোট কেন্দ্র স্থাপন। নতুন রাজনৈতিক দলের নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দলের নিরীক্ষা এবং সুষ্ঠু নির্বাচনে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ।

রোডম্যাপ অনুযায়ী, ৩১ জুলাই সুশীল সমাজের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শুরু হবে সংলাপ। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে চলবে এ ধারাবাহিক সংলাপ। এছাড়া ৩০০ আসনের সীমানা পুনঃনির্ধারণের কার্যক্রম জুলাইয়ে শুরু হয়ে শেষ হবে ডিসেম্বরে। নির্বাচন সংশ্লিষ্ট আইন আরপিও ও অন্যান্য আইন এবং বিধিমালা সংশোধন কার্যক্রম জুলাইয়ে শুরু হবে। আগামী ডিসেম্বরের মধ্যে আইন সংস্কারের প্রাসঙ্গিক খসড়া প্রস্তুত করা হবে। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে আইন প্রণয়নের ব্যবস্থা করবে ইসির আইন অনুবিভাগ ও নির্বাচনী সহায়তা ও সরবরাহ অধিশাখা। নতুন দল নিবন্ধন কার্যক্রম অক্টোবরে শুরু হয়ে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। আগামী বছরের মার্চে নতুন নিবন্ধিত রাজনৈতিক দলের তালিকা প্রকাশ করা হবে। এ সময়ের মধ্যে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের নিবন্ধন শর্তাদি প্রতিপালন সম্পর্কে তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করা হবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২৫ জুলাই থেকে শুরু হয়ে চলবে আগামী বছরের জুন পর্যন্ত। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বাড়াতে জুলাই থেকে ভোট গ্রহণ পর্যন্ত বিভিন্ন স্তরে প্রশিক্ষণ দেয়া হবে।

রোডম্যাপে আগামী নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করে জন-আকাঙ্খা পূরণের লক্ষ্যে রাজনৈতিক দলসহ ছয় ধরনের অংশীজনের সঙ্গে সংলাপ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের গেজেট প্রকাশের সময় নির্দিষ্ট করে দেয়া, রাজধানীর মতো বড় শহরের আসন সীমিত করে নির্দিষ্ট করে দেয়া, আরপিও-সীমানা নির্ধারণ অধ্যাদেশ বাংলায় রূপান্তরের প্রস্তাবও থাকছে কর্মপরিকল্পনায়।

আইন সংস্কারের বিষয়ে এতে বলা হয়েছে, নির্বাচন পরিচালনায় বিদ্যমান আইন-বিধি প্রয়োগ করে অতীতে গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব হয়েছে। এখন আইনি কাঠামোর আমূল সংস্কারের প্রয়োজনীয়তা রয়েছে বলে ইসি বিবেচনা করে না। তবে পরিবেশ-পরিস্থিতির পরিবর্তনের মুখে এগুলো আরও যুগোপযোগী করার সুযোগ রয়েছে। যাতে ভোট প্রক্রিয়া আরও সহজতর ও অর্থবহ হয়।

 

 

সর্বাধিক পঠিত

মিথ্যা সংবাদ পরিবেশনে হেনস্তা ইবি শিক্ষক

আজ বিশ্ব ভালোবাসা দিবস

বাংলা নববর্ষ উৎসব পালন করতে গিয়ে শ্লীলতাহানি

বাঘায় ফেন্সিডিল ছিনতাইকারিকে বেঁধে পেটিয়েছে ফেন্সিডিল ব্যবসায়ী!

কালিয়াকৈরে গাড়ি ভাংচুরের সময় ছাত্রলীগের নেতা-কর্মী গ্রেপ্তার

মতিঝিলে পাকিং করা গাড়িতে আগুন

রংপুর বিভাগ সাংবাদিক সমিতির বার্ষিক সাধারণ সভা

কালিয়াকৈরে শিল্পমন্ত্রীর আত্মীয় পরিচয়ে টাকা হাতিয়ে নেয়া অভিযোগ

শ্রীনগরে গভীর রাতে ডাকাত সন্দেহে ১২ যুবক আটক

রামপুরা বনশ্রীতে বাসে পেট্রোলবোমা হামলা

পীরগঞ্জে ২টি ট্রাকে দুর্বৃত্তের আগুন ; গ্রেফতার-৫

সহিংসতাকারীদের ধরিয়ে দিতে র‌্যাব ও পুলিশের প্রচারাভিযান

সাম্প্রতিক খবর

মতিঝিলে পাকিং করা গাড়িতে আগুন

বাঘায় ফেন্সিডিল ছিনতাইকারিকে বেঁধে পেটিয়েছে ফেন্সিডিল ব্যবসায়ী!

কালিয়াকৈরে গাড়ি ভাংচুরের সময় ছাত্রলীগের নেতা-কর্মী গ্রেপ্তার

পীরগঞ্জে ২টি ট্রাকে দুর্বৃত্তের আগুন ; গ্রেফতার-৫

বিরলে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩৩ হাজার টাকা জরিমানা

কালীগঞ্জে চিত্রানদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

সহিংসতাকারীদের ধরিয়ে দিতে র‌্যাব ও পুলিশের প্রচারাভিযান

দগ্ধদের চিকিৎসা সহায়তায় বাংলাদেশ ব্যাংকের ৫০ লাখ টাকা অনুদান

পোস্তগোলায় যাত্রীবাহী বাসে আগুন

নবাবগঞ্জে নিখোঁজ গৃহবধূর গলিত লাশ উদ্ধার

ফতুল্লায় গ্যাসের লাইন বিস্ফোরণে ২জন দগ্ধ

হিলিতে ২ ভারতীয় নাগরিকসহ আটক ৩

সম্পাদক : মো. আলম হোসেন
প্রকাশনায় : এ. লতিফ চ্যারিটেবল ফাউন্ডেশন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:
সরদার নিকেতন
হাসনাবাদ, দক্ষিণ কেরাণীগঞ্জ, ঢাকা-১৩১১।

ফোন: ০২-৭৪৫১৯৬১
মুঠোফোন: ০১৭৭১৯৬২৩৯৬, ০১৭১৭০৩৪০৯৯
ইমেইল: ekantho24@gmail.com