শনিবার, ২২ Jul ২০১৭ | ৭ শ্রাবণ ১৪২৪ English Version

রাজনীতি

রোডম্যাপ ঘোষণায় সংকট নিরসন হবে না : মির্জা ফখরুল

Published: 2017-07-16, 15:57:26 PM Updated: 2017-07-16, 15:57:26 PM

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা একটি রাজনৈতিক সংকট, এটিকে নির্বাচনকালীন রোডম্যাপ দিয়ে সমাধান করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সহায়ক সরকার নিয়ে আলোচনা না করে রোডম্যাপ ঘোষণা করে সংকট নিরসন হবে না।

আজ রোববার নির্বাচন কমিশন নির্বাচনকালীন রোড ম্যাপ প্রকাশের কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি মহাসিচব এ মন্তব্য করেন।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ইসি কার্যালয়ে নির্বাচনকেন্দ্রীক কর্মপরিকল্পনায় ৭টি করণীয় দিক ঠিক করে আনুষ্ঠানিকভাবে রোডম্যাপ ঘোষণা করেন।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন যে রোডম্যাপ ঘোষণা করেছেন, আমরা মনে করি এটা কোন বড় বিষয় বা প্রধান সংকট নয়। প্রধান সংকট হচ্ছে নির্বাচনটা কিভাবে হবে? নির্বাচনে সরকারের কি অবস্থায় থাকবে? নির্বাচন কমিশনের ভূমিকা কি থাকবে? এসব এখন বড় প্রশ্ন। এই মহূর্তে নির্বাচনকালীন সহায়ক সরকারের বড় প্রয়োজন বলে মনে কওে তার দল বিএনপি। সহায়ক সরকারের বিষয়ে কোন আলোচনা না করে এই রোড ম্যাপ দিয়ে কোন সমস্যা সমাধান হবে না। দেশে সংকট নিরসন হবে না। নির্বাচনের জন্য রোড তো থাকতে হবে। এখন পর্যন্ত আমরা কোন রোড দেখতে পাচ্ছি না। সুতরাং ম্যাপ তো পরের প্রশ্ন। এটি একটি স্পর্শকাতর বিষয়। আমাদের সিনিয়র নেতা এবং নেত্রীর সাথে কথা বলে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হবে বলেও জানান তিনি।

রোড ম্যাপ প্রকাশে নির্বাচন কমিশনের উদ্দেশ্য খুব ভালো উল্লেখ করে বিএনপি মহাসিচব বলেন, বর্তমান সরকারও বলছেন, নির্বাচন নিরপেক্ষ করতে চাই, সহায়তা করতে চাই। কিন্তু প্রকৃত দৃশ্য তো দেখছেন, আমরা কোন সভা করতে পারি না। গতকাল নেত্রী বিদেশে যাবার সময় আমাদের সিনিয়র নেতাদের রাস্তায় দাঁড় করে রাখলো। এই পরিবেশ, পরিস্থিতিতে আদৌ নির্বাচনের পরিবেশ আছে কি না সেটাও সবার আগে দেখতে হবে। আমরা বার বার বলছি সংকটটা একটি রাজনৈতিক সংকট। রাজনৈতিক ভাবে আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে। নির্বাচন কমিশন কোন আলোচনা না করেই একক ভাবে একটি রোড ম্যাপ দিয়ে দিলেই সমস্যা সমাধান হবে না।

নির্বাচন কমিশনের ডাকা আলোচনায় বিএনপি অংশ গ্রহণ করবে কি না এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, গণতান্ত্রিক, নিয়মতান্ত্রিক যতগুলো পদ্ধতি আছে, সেগুলোতে আমরা যেতে চাই। এটা নির্ভর করছে নির্বাচন কমিশন এবং সরকারের সদিচ্ছার উপরে। তারা আমাদের সে পথে যেতে দিতে চায় কি না? এসময় উপস্থিত ছিলেন, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন প্রমুখ।

 

 

সাম্প্রতিক খবর

আন্দোলন চালিয়ে যেতে বলেছেন খালেদা

খালেদা জিয়া আন্দোলনের নাম মানুষ হত্যা করছে

বৃহস্পতিবার হবিগঞ্জে হরতাল ডেকেছে বিএনপি

গোদাগাড়ীতে তিন শিবির কর্মী আটক

কুষ্টিয়ায় চলছে ছাত্রদলের ৩৬ ঘন্টার হরতাল, আটক-১৮

বোচাগঞ্জে অবরোধের সমর্থনে বিএনপির বিক্ষোভ

কুষ্টিয়া জেলা বিএনপির সাধারন সম্পাদক আটক

সাভারে কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ গুলি বিনিময়, আহত-৫

যশোরে তরিকুলসহ বিএনপির চার নেতার বাড়িতে বোমা হামলা

গঙ্গাচড়া ইউনিয়ন হরতাল অবরোধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সভা

বোচাগঞ্জে ১৪ দলের গায়েবানা জানাযা অনুষ্ঠিত

খালেদার মূল লক্ষ্য রাষ্ট্র ক্ষমতা ও দুর্নীতিবাজ পুত্রকে রক্ষা করা-হানিফ

সম্পাদক : মো. আলম হোসেন
প্রকাশনায় : এ. লতিফ চ্যারিটেবল ফাউন্ডেশন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:
সরদার নিকেতন
হাসনাবাদ, দক্ষিণ কেরাণীগঞ্জ, ঢাকা-১৩১১।

ফোন: ০২-৭৪৫১৯৬১
মুঠোফোন: ০১৭৭১৯৬২৩৯৬, ০১৭১৭০৩৪০৯৯
ইমেইল: ekantho24@gmail.com