শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:০৬ অপরাহ্ন

আড়পাড়া বিলে গ্রাম-বাংলার ঐতিহ্য মাছ ধরার উৎসব

বাঘা (রাজশাহী) প্রতিনিধি::

বর্ষা মৌসুমে বিস্তীর্ণ বিলের জলরাশি আকৃষ্ট করে সবাইকে। প্রতিবছর বিল থেকে বর্ষার পানি নেমে যাওয়ার সময় শুরু হয় মাছ ধরার ‘উৎসব’। ভিন্ন এক উৎসবে পরিণত হয় দিনটি। গ্রাম-বাংলার ঐতিহ্য মাছ ধরার উৎসবে, নানা শেণি-পেশার মানুষ সখ করে পলো (মাছ ধরার ফাঁদ) দিয়ে মাছ শিকারে নামেন। দূর-দূরান্ত থেকে আসা শিশু-কিশোর, যুবক, বৃদ্ধসহ নানা বয়সী মানুষ অংশ নেয় এতে। সৌখিন মৎস্য শিকারিদের এক মিলন মেলায় পরিণত হয় পুরো বিল এলাকা।

এমন মনোমুগ্ধকর দৃশ্য দেখা গেছে বাঘা উপজেলার আড়পাড়া ফকির বাগানের পশ্চিম বিলে। বিলে পলো দিয়ে মাছ শিকার এ অঞ্চলের অনেক পুরনো প্রথা। পলো ছাড়াও, মাছ ধরার দিন সকালে বিভিন্ন উপকরণ নিয়ে সবাই বিলে হাজির হয়ে যান। মাছ ধরার ফাঁদ ব্যবহার করে মাছ শিকার করা হয়।

সোমবার (৯ নভেম্বর)) উপজেলার আড়পাড়া ফকির বাগানের পশ্চিম বিলে মাছ ধরার উৎসব হয়। সেখানে এলাকার লোকজনসহ আশপাশের শতশত সৌখিন মৎস্য শিকারি এসে জমায়েত হয় বিলপাড়ে। এদিন বিলে সকাল থেকে দুপুর পর্যন্ত চলে তাদের মাছ শিকার। রুই, কাতলা, মিরর কার্প, ষোল, গজার, বোয়াল, মিনার কার্প, টাকি প্রভৃতি মাছ শিকার করেন তারা। ঘোষনা দিয়ে মাছ ধরার এই উৎসবের আয়োজন করেন গ্রামের বকুল হুজুর।

আড়পাড়াবিলে মাছ শিকার করতে আসা কয়েকজন মৎস্য শিকারি বলেন, অন্য বছরের তুলনায় এ বছর অতিমাত্রায় বৃষ্টি হওয়ায় বিলে দেশীয় মাছ ধরতে পেরেছেন। সবচেয়ে বেশি পরিমাণ দেশিয় মাছ উৎপাদিত হয় বিলাঞ্চলে। প্রতিবছর মাছ ধরার জন্য তারা এসময়টা অপেক্ষা করেন। উপজেলা মৎস্য অফিসার সফিউল্লাহ সুলতান বলেন, উপজেলা পর্যায়ে বিলের মাছকে টিকিয়ে রাখতে সরকারিভাবে উদ্যোগ নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan