বৃহস্পতিবার, ০৪ Jun ২০২০, ০৩:৪৪ পূর্বাহ্ন

এটিএম আজহারের ফাঁসি বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক::

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রবিবার (১৫ মার্চ) বিকালে রায় প্রকাশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন আজহারের আইনজীবী শিশির মনির।

এটিএম আজহার এখন শুধু এ রায়ের বিরুদ্ধে রিভিউ করার সুযোগ পাবেন। আজহারুলের রায়ের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘রায় প্রকাশ হওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করা না হলে ফাঁসি কার্যকরের আইনগত প্রক্রিয়া শুরু হবে।’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায়ে বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলাম। সেই রায়ের আদেশ বহাল রেখে গত বছরের ৩১ অক্টোবর রায় দেন আপিল বিভাগ। তার পূর্ণাঙ্গ কপি প্রকাশ করা হলো আজ।

এটিএম আজহারের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগসহ ছয়টি অভিযোগ আনা হয়। ট্রাইব্যুনালের দেয়া রায়ে পাঁচটি অভিযোগ প্রমাণিত হয়। ২, ৩ ও ৪ নম্বর অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল। আর পাঁচ নম্বর অভিযোগে ২৫ বছর জেল ও ছয় নম্বর নির্যাতনের অভিযোগে পাঁচ বছরের সাজা দেয়া হয়। এছাড়া এক নম্বর অভিযোগ প্রমাণ না পাওয়ায় তাকে কোনো দণ্ড দেয়া হয়নি বলে রায়ে উল্লেখ করেন ট্রাইব্যুনাল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Design & Developed By Aynan