মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৮:০৬ পূর্বাহ্ন

কালিয়াকৈরে পাইপ দিয়ে বেরিয়ে যাচ্ছে গ্যাস, বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা

আলহাজ হোসেন, কালিয়াকৈর প্রতিনিধি::

গাজীপুরের কালিয়াকৈরে বিভিন্ন স্থানে দীর্ঘদিন ধরে পাইপ লিকেজ হয়ে দেদারছে বের হচ্ছে গ্যাস। এছাড়াও নিম্নমানের সামগ্রী দিয়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অবৈধ গ্যাস। অপরদিকে যে কোনো সময় গ্যাস বিস্ফোরণে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এসব লিকেজ সংস্কার ও অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দুর্ঘটনার কবল থেকে রক্ষা করার দাবী স্থানীয়দের।

এলাকাবাসী ও তিতাস গ্যাস কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে বয়ে গেছে উত্তরবঙ্গে তিতাস গ্যাসের চঞ্চালন লাইন। ওই গ্যাসের চঞ্চালন লাইনের গাজীপুরের কালিয়াকৈর অংশে শুধু তিতাস কর্তৃপক্ষের তালিকায় লিকেজ রয়েছে ৯টি স্থান। কিন্তু বাস্তবে আরো বেশি স্থানে লিকেজ রয়েছে। সেসব লিকেজ দিয়ে দেদারছে বের হচ্ছে গ্যাস। বৃষ্টি হলে তা বুদবুদ করতে থাকে। বিশেষ করে কালিয়াকৈর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের প্রায় ২ কিলোমিটার এলাকায় এসব লিকেজ দিয়ে প্রতিদিনই অনর্গল গ্যাস বের হয়ে যাচ্ছে।

গ্যাস পাইপ লাইনের লিকেজ গ্যাস বিপুল পরিমাণ গ্যাস অপচয় হচ্ছে অথচ বাসাবাড়িতে ব্যবহৃত গ্যাসের চুলায় অধিকাংশ সময় চাপ থাকছে না। এতে রান্না করতে না পেরে হোটেল-রেস্তোরাঁ থেকে খাবার কিনে খেতে হয়। স্থানীয়দের অভিযোগ তিতাস গ্যাস কর্তৃপক্ষ লিখিত ও মৌখিক ভাবে বার জানালেও কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না।

অল্প সময়ের মধ্যে মহাসড়কের পাশের এসব লিকেজ মেরামত করে অগ্নিকান্ডসহ বড় ধরণের দুর্ঘটনা প্রতিরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন এমটা প্রত্যাশা সচেতন মহলের।

তিতাস গ্যাস বিপনন এবং বিতরণ কোম্পানি লিমিটেড চন্দ্রা জোনাল অফিসের উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ মামুনুর রহমান জানান, দ্রুত লিকেজ মেরামতের জন্য তালিকা তৈরি করে উর্ধ¦তন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। অতি তারা তারি লিকেজ মেরামত করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan