সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৩:৫৩ পূর্বাহ্ন

চীনের কোভিড-১৯’র টিকা নিরাপদ: দ্য ল্যানসেট

আন্তর্জাতিক ডেস্ক::

সার্স কোভিড-২ ভাইরাস নিষ্ক্রিয় করার ওপর ভিত্তি করে তৈরি চীনের কোভিড-১৯ এর টিকা নিরাপদ এবং এটি এন্টিবডি প্রতিক্রিয়া তৈরি করে। বৃহস্পতিবার দ্য ল্যানসেট ইকফেকশাস ডিজিজ জার্নালে এ তথ্য প্রকাশিত হয়েছে।

সর্বশেষ এই গবেষণার আওতায় ১৮ থেকে ৮০ বছর বয়সীদের এই টিকা দেয়া হয়। সকল টিকা গ্রহণকারীর শরীরে এন্টিবডির প্রতিক্রিয়া দেখা গেছে। তবে ষাটোর্ধদের শরীরে টিকার প্রতিক্রিয়া ধীর। টিকা গ্রহণকারী ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের শরীরে এন্টিবডি ২৮ দিনের মধ্যে তৈরি হচ্ছে। কিন্তু এরচেয়ে বেশি বয়সীদের জন্য ৪২ দিন পর্যন্ত সময় লেগে যাচ্ছে।

তবে এ গবেষণায় ভ্যাকসিনটির কার্যকারিতার উল্লেখ না থাকায় এটি সার্স কোভিড-২ থেকে লোকজনকে রক্ষা করতে সক্ষম কিনা তা বলা যাচ্ছে না।

দ্য ল্যানসেট বলছে, বর্তমানে ৪২টি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এর একেকটি একেক ধরণের। এর কয়েকটি ইতোমধ্যে নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম বিবেচিত হয়েছে।

গবেষণার অন্যতম লেখক এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রডাক্টস এর অধ্যাপক ইয়াং শাওমিং বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে সার্স কোভিড টু এর বিরুদ্ধে ব্যাপকভাবে এন্টিবডি তৈরিতে টিকার অতিরিক্ত ডোজ দরকার যা সুরক্ষার জন্যও গুরুত্বপূর্ণ হতে পারে। বাসস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan