বৃহস্পতিবার, ০২ Jul ২০২০, ১১:১৬ অপরাহ্ন

দীর্ঘদিন পর বান্দরবানে বাস চলাচল শুরু, নিজ গন্তব্যে ছুটে যাচ্ছে যাত্রীরা

বশির আহমেদ, বান্দরবান প্রতিনিধি::

করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষে আজ সোমবার (১ জুন) থেকে বান্দরবানে সকল প্রকার দুর পাল্লার যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। সকাল থেকে চট্টগ্রাম ও কক্সবাজারগামী গণপরিবহনে যাত্রী নিয়ে বান্দরবান বাসস্টেশন ছেড়েছে। যাত্রীরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে বাসে নির্দিষ্ট আসনে বসে ভ্রমন করছে।

এদিকে করোনা সংক্রামন মোকাবেলায় কম যাত্রী পরিবহনের শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছেন বাস মালিকরা, পাশাপাশি যাত্রীদের সুরক্ষায় প্রতিটি বাসে জীবানুনাশক স্প্রে প্রদানের পাশাপাশি প্রত্যেক যাত্রীকে মাস্ক পরিধানের জন্য নির্দেশনা দেয়া হচ্ছে।

বান্দরবান থেকে চট্টগ্রাম যেতে পূরবী বাস সার্ভিসে ওঠা যাত্রী মো: ফারুক বলেন, আমরা অনেক আতংকের মধ্যে আছি, তারপরে ও চাকুরীর জন্য সামাজিক দূরত্ব নিশ্চিত করে বাসে ওঠে চট্টগ্রামের উদ্যেশে পথচলা শুরু করেছি।

বান্দরবান পূরবী বাস সার্ভিস এর কাউন্টার ম্যানেজার প্রিয়তোষ দাশ জানান, দীর্ঘ ২ মাস বন্ধ থাকার পর বান্দরবানের সকল রুটে আজ থেকে বাস সার্ভিস চালু হয়েছে। আমাদের এই ২মাস অনেক ক্ষতি হয়ে গিয়েছে। তিনি আরো জানান, করোনার আগে বান্দরবান থেকে চট্টগ্রামের ভাড়া ছিল ১১০ টাকা কিন্তু বর্তমানে ৬০শতাংশ বৃদ্ধি করে মালিকেরা ১৭৫ টাকা ভাড়া নির্ধারণ করছে, অন্যদিকে বান্দরবান থেকে কক্সবাজারের ভাড়া ছিল ১৭০টাকা কিন্তু বর্তমানে ৬০শতাংশ বৃদ্ধি করে মালিকেরা নির্ধারণ করছে ২৭০টাকা।

বান্দরবান পূর্বানী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক সুব্রত দাশ ঝন্টু বলেন, আমরা সরকারি স্বাস্থ্যবিধি মেনে আজ সকাল থেকে বাস চলাচল শুরু করেছি, যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় আমরা প্রতিটি বাসে এক সিট খালি রেখে মোট আসনের অর্ধেক যাত্রী পরিববহণ করছি। তিনি আরো বলেন, প্রতিটি বাসের প্রবেশ পথে জীবানুনাশক স্প্রে ও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে যাতে যাত্রীরা সুরক্ষিত থাকে।

এদিকে বান্দরবানের সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা বলেন, করোনার এই মহামারিতে আমাদের সবাইকে সচেতন হতে হবে। আমরা প্রত্যেকে সচেতন হলে এই রোগ থেকে অনেকটাই মুক্ত থাকবো। সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা আরো বলেন, করোনার এই মহামারিতে আমাদের যাত্রাপথে আরো সর্তক হতে হবে, মুখে মাস্ক ব্যবহারের পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। যেখানে সেখানে ওঠাবসা না করা এবং যাত্রা শেষে বাড়ীতে এসে পরিস্কার পরিচ্ছন্ন ও জীবানুমুক্ত থাকার জন্য নিজ নিজ ব্যবহ্নত পোষাক ও অন্যান্য সামগ্রী পরিস্কার করতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Design & Developed By Codehost BD