শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:২৯ অপরাহ্ন

ফাইজারের টিকা ৯৫ শতাংশ কার্যকর

অনলাইন ডেস্ক::

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় ফাইজার-বায়োএনটেক টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে। সংস্থাটি জানিয়েছে টিকাটির প্রয়োজনীয় সুরক্ষা মানদণ্ড ইতিমধ্যে পূরণ করা হয়েছে। আর তাই জরুরি অনুমোদনের জন্য শিগগির এটি জমা দেয়া হবে।

ফাইজার এবং বায়োএনটেক বলেছে, বিশ্বের অন্যান্য দেশগুলোতে বিতরণের আগে জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য ‘কয়েক দিনের মধ্যে’ মার্কিন নিয়ন্ত্রকের কাছে টিকাটি জমা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

ইউকে নিয়ন্ত্রক, মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) জানায়, টিকাটি দ্রুত অনুমোদনের জন্য প্রস্তুত। যার অর্থ এই হতে পারে যে এটি ডিসেম্বরের মাঝামাঝি থেকে অগ্রাধিকার গোষ্ঠীগুলো বিতরণ করা হবে।

টিকাটির চূড়ান্ত কার্যকারিতা বিশ্লেষণে দেখা গেছে, প্রথম ডোজ নেওয়ার ২৮ দিনের মধ্যে ৯৫ ভাগ স্বেচ্ছাসেবী ভাইরাস থেকে রক্ষা পেয়েছিলো। ৬৫ বছরের বেশি বয়স্কদের মধ্যে এটি ৯৪ শতাংশ কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে।

বিশ্লেষণ থেকে আরো জানা যায়, টিকাটি গ্রহণের পর গুরুতর কোনো দুঃসংবাদ পাওয়া যায়নি। এটির সুরক্ষা নিয়ে তেমন কোনো উদ্বেগ নেই। ৪৩ হাজার টিকা গ্রহীতার মধ্যে মাত্র ২% এর মাথাব্যথা এবং ৩.৭% মানুষের ক্লান্তিবোধ রয়েছে বলে জানানো হয়।

সারাবিশ্বে চলছে করোনাভাইরাসের টিকা তৈরির দৌড়। প্রস্ততকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফাইজার একমাত্র সংস্থা যারা কিনা চলতি মাসের ৯ তারিখের মধ্যে নিজের ৩টি ট্রায়ালই সম্পন্ন করেছে। যা ৯০ শতাংশ কার্যকারিতা দেখিয়েছিলো।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan