শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:১৬ অপরাহ্ন

বাঘায় জাতীয় সমবায় দিবস পালিত

বাঘা (রাজশাহী) প্রতিনিধি::

“বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” প্রতিপাদ্য এ বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় জাতীয় সমবায় দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন, সমবায় একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। যেটি একদল সদস্য তাদের সম্মিলিত কল্যাণের জন্য পরিচালনা করেন। আন্তর্জাতিক সমবায় মৈত্রী তাদের সমবায় পরিচিতি নির্দেশিকাতে সমবায়ের সংজ্ঞা দিয়েছেন এই ভাবে যে, সমবায় হল সমমনা মানুষের স্বেচ্ছাসেবামূলক একটি স্বশাসিত সংগঠন যা নিজেদের আর্থ সামাজিক উন্নয়নের জন্য কাজ করে এবং গণতান্ত্রিকভাবে পরিচালনা করে।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা বলেন, একটি সমবায় প্রতিষ্ঠান এমনও হতে পারে যেখানে ব্যবসাটি এর সুবিধাভোগী সকলে সমভাবে নিয়ন্ত্রণ করে অথবা তারাই এই প্রতিষ্ঠানে কাজ করে। স্বাগত বক্তব্যকালে মূল নীতি উপস্থাপন করে উপজেলা সমবায় অফিসার আব্দুল মোকিম বলেন, সদস্যের গণতান্ত্রিক নিয়ন্ত্রণ, সদস্যের আর্থিক অংশ গ্রহণ, স্বায়ত্বশাসন ও স্বাধীনতা, শিক্ষা, প্রশিক্ষণ ও তথ্য। সমবায় ভিত্তিক ব্যবসা নিয়ে শিক্ষার যে ধারায় পড়ানো হয় তা ‘সমবায় অর্থনীতি’ নামে পরিচিত। বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন,অর্থ নৈতিক মুক্তি ও দারিদ্র বিমোচনের লক্ষে উন্নত দেশের আদলে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুবকদের নিয়ে গঠিত সমবায় সমিতি কার্যক্রম চালু করেন। এই সমিতির মাধ্যমে অসংখ্য বেকার যুবক এখন সাবলম্বী।

শনিবার (৭ নভেম্বর)) সকালে উপজেলা প্রশাসন ও সমবায় দপ্তর ৪৯তম জাতীয় সমবায় দিবসের আয়োজন করে। নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, উপজেলা আ’লীগের মহিলা সম্পাদিকা হোসনে আরা রিতা, মনিগ্রাম সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি শাকিব রানা।

উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোকাদ্দেস আলী, নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, নিবন্ধিত সমবায় সমিতির সভাপতি-সম্পাদকসহ গনমাধ্যম কর্মীরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan