বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৮:৫১ অপরাহ্ন

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ১১ লাখ ৮ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক::

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে ১১ লাখ ৮ হাজার ৬০৭ জন মানুষ প্রাণ হারিয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৯৫ লাখ ৮৯ হাজার ৪০০ জনে পৌঁছেছে।

জেএইচইউর তথ্য অনুসারে, এ পর্যন্ত কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৭২ লাখ ৬ হাজার ৭৭৭ জন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৮১ লাখ ২ হাজার ১৪২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ১৯ হাজার ১৫৭ জনে। সুস্থ হয়েছেন ৩২ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ।

সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে করোনা রোগীর সংখ্যা ৭৪ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন এক লাখ ১২ হাজার ৯৯৮ জন। সুস্থ হয়েছেন ৬৫ লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ। ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ৫২ লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ। মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬৭৫ জন।

বাংলাদেশ পরিস্থিতি:

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৪৬ জনে। এছাড়া, নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ২০৯ জনের শরীরে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৮৭ হাজার ২৯৫ জনে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদফতর থেকে শনিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি ১১০টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ১২টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১১ হাজার ৫৭৩টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২১ লাখ ৫১ হাজার ৭০২টি।

নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০.৪৫ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.০০ শতাংশ। নতুন যে ২৩ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৮ এবং নারী ৫ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ৩৪৫ জন বা ৭৬.৯৬ শতাংশ এবং নারী ১ হাজার ৩০১ জন বা ২৩.০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৬ শতাংশ।

এদিকে, আরও ১ হাজার ৫৬০ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা ৩ লাখ ২ হাজার ২৯৮ জনে দাঁড়িয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৮.০৫ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। ইউএনবি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan