মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৯:২২ অপরাহ্ন

মধুখালীতে রোপা আমন ধান চাষে ব্যাস্ত চাষী

শাহজাহান হেলাল, ফরিদপুর জেলা প্রতিনিধি::

ফরিদপুরের মধুখালীতে এ বছর মধুখালীর বিভিন্ন হাটে রোপা আমনের চারা সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছেন চাষীরা। উপজেলার ১টি পৌরসভাসহ ১১টি ইউনিয়ন গত মৌসুমের তুলনায় চলতি বছর রোপা আমন রোপনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভবনার আশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

উপজেলার সবচেয়ে বড় দুটি হাট মধুখালী সদর ও কামারখালী হাটে চারা সংগ্রহ করতে ভীর পড়ে গেছে কৃষদের। সোমবারের মধুখালী হাটে প্রতি শত এক বোঝার চারা ক্রয় করছেন কৃষকরা ৪‘শ টাকা থেকে ৫‘শ টাকায়। গত বছরের তুলনায় এ বছর চারার দাম কম। দুটি হাটে চারার আমদানীও ব্যাপক হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রতাপ মন্ডল জানান, রোপা আমন সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত আবাদ করা হয়ে থাকে। কিন্ত এবার চাষীরা আগাম ভাসমান চারাসহ বিভিন্ন উপায়ে আগষ্টের প্রায় শেষ পর্যন্ত ৮হাজার ৬‘শ হেক্টর জমিতে ইতিমধ্যে রোপা আমনের চারা রোপন করে ফেলেছে। সেপ্টেম্বরের অর্ধমাস (ভাদ্র মাস) ধরে রোপা আমনের চারা রোপন করা যাবে। আরো পাচঁ শতাধিক হেক্টর জমিতে রোপা আমনের চারা রোপন করতে পারবেন চাষীরা।

চলতি বছর উপজেলায় একটি পৌরসভা ও এগারটি ইউনিয়নে রোপা আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮হাজার ৯‘শ হেক্টর জমি। গত মৌসুমে উপজেলায় মোট রোপা আবাদ করা হয়েছিল ৮হাজার ৩শ ৮২ হেক্টর জমিতে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan