রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৫:২৪ পূর্বাহ্ন

রাশিয়াতে আগামী সপ্তাহে টিকাদান শুরুর নির্দেশ পুতিনের

অনলাইন ডেস্ক::

আগামী সপ্তাহের মধ্যেই রাশিয়াজুড়ে বড় পরিসরে করোনার টিকা প্রয়োগ শুরুর নির্দেশনা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে তিনি বলেছেন, স্পুটনিক ভি টিকা প্রয়োগের ক্ষেত্রে চিকিৎসক ও শিক্ষকদের অগ্রাধিকার দেওয়া হবে।

স্থানীয় সময় বুধবার মন্ত্রীদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে প্রেসিডেন্ট পুতিন এই নির্দেশনা দেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

পুতিন বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই আমরা ২০ লাখ টিকা সরবরাহ করব। উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভাকে তিনি বলেন, আগামী সপ্তাহে আমাকে প্রতিবেদন দেওয়ার দরকার নেই, আপনি বড় পরিসরে টিকাদান শুরু করুন। আসুন বিষয়টির সঙ্গে একমত হই। কাজ শুরু করতে হবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, আপনি খুব সতর্কতামূলক ভাষা ব্যবহার করছেন, আমি এটা বুঝি। এটা পুরোপুরি সঠিক, আমরা খুবই সতর্ক। আসুন পদক্ষেপ নেওয়া যাক।

করোনাভাইরাসের টিকা উদ্ভাবন নিয়ে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম টিকা হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। তবে অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। গতমাসে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, পরীক্ষায় দেখা গেছে স্পুটনিক ভি টিকা করোনা প্রতিরোধে ৯২ ভাগ কার্যকর।

এদিকে বুধবার বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনা সংক্রমণের ‘সর্বোচ্চ ঝুঁকিতে’ থাকা ব্যক্তিদেরকে আগামী সপ্তাহ থেকে এই টিকা দেওয়া হবে।

ব্রিটিশ রেগুলেটারি কমিটি বলেছে, ফাইজারের এ টিকা করোনার বিরুদ্ধে লড়তে ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর। যুক্তরাজ্য ইতোমধ্যে ফাইজারের টিকার ৪০ মিলিয়ন ডোজের আদেশ দিয়ে রেখেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution