সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:৫৫ পূর্বাহ্ন

লালমনিরহাটে দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি যুদ্ধ বিমানের ধ্বংসবশেষের সন্ধান

লালমনিরহাট প্রতিনিধি::

লালমনিরহাটে জমির মাটি কেটে বিক্রি করতে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত একটি যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে। বিমান বাহিনী লালমনিরহাট ইউনিট উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে বিদ্ধস্থ যুদ্ধ বিমানের কি কি উদ্ধার করা হয়েছে তা জানা যায়নি। এ সময় যুদ্ধ বিমানটি দেখার জন্য হাজার হাজার উৎসুক জনতার ভীর জমে।

শনিবার (১৭ অক্টোবর) সকাল থেকে পুলিশের সহায়তায় উদ্ধার কার্যক্রম শুরু করে বিমান বাহিনীর সদস্যরা।

এর আগে শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের গুড়িয়াদহ দাড়ারপাড় গ্রামের রেজাউলের জমির মাটি কেটে বিক্রি করতে গিয়ে তা দৃশ্যমান হয়।

পুলিশ ও স্থানীয়রা জানান, নিজের জমির মাটি কেটে বিক্রি করেন গুড়িয়াদহ দাড়ারপাড় গ্রামের রেজাউল করীম। খননের এক পর্যায়ে শুক্রবার(১৬ অক্টোবর) বিকেলে একটি বিমানের পিছনের অংশের ধ্বংসাবশেষ দেখতে পান ট্রলির শ্রমিকরা। এ সময় স্থানীয়দের খবরে সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে জায়গাটি দখলে নিয়ে খনন কাজ বন্ধ করে দেন। সংশ্লিষ্ঠ দফতরগুলোতে খবর পাঠায় পুলিশ।

৮২ বছর বয়সী খয়বর আলী নামে এক বৃদ্ধ বলেন, ওই সময় এখানে নদী ছিল। কালের বিবর্তনে নদীটি আস্তে আস্তে ভরাট হয়ে বর্তমানে সমতল হয়ে আবাদি জমিতে পরিনত হয়েছে। বর্তমানে ওই জমির মালিক রেজাউল। ওই রেজাউল তার জমির মাটি কেটে বিক্রি করতে গিয়েই মাটির নিচে বিমানটির পিছনের অংশ দেখতে পায়। পরে পুলিশকে খবর দিলে তারা লালমনিরহাট বিমান বাহিনী ইউনিটকে জানায়। লালমনিরহাট বিমান বাহিনী ইউনিট পুলিশের সহায়তায় যুদ্ধ বিমানটির উদ্ধার কাজ চালাচ্ছে। শনিবার(১৭ অক্টোবর) সকালে বিমান বাহিনী লালমনিরহাট ইউনিট, পুলিশের সহায়তায় বিমানটির উদ্ধারে খনন কাজ শুরু করে। এরই মাঝে বিমানের ধ্বংসাবশেষ থেকে পাইলটের ব্যবহৃত আংটি, বেশ কিছু গোলা বারুদ উদ্ধার করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা দাবি করেন। ধারনা করা হচ্ছে ১৯৪৭ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত মার্কিন যুদ্ধ বিমান এটি। মৃত পাইলটের ব্যবহৃত আংটিও উদ্ধার করা হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত লালমনিরহাট বিমান বাহিনীর ফ্লাইড ল্যাপ্টেনেন্ট মাসুদ বলেন, স্থানীয়দের খবরে খনন করে উদ্ধার কার্যক্রম শুরু করা হয়েছে। উদ্ধার শেষ হলে যাবতীয় তথ্য তুলে ধরে প্রেস ব্রিফিং করা হবে। তবে এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত মার্কিন যুদ্ধ বিমান বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। তবে সেখানে মানুষের ভির থাকার উদ্ধার কাজ চালাতে কিছুটা বেগ পেতে হচ্ছে বলেও জানান তিনি।

লালমনিরহাট সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) শাহ আলম বলেন, বিমান বাহিনীর নেতৃত্বে যৌথ ভাবে উদ্ধার কার্যক্রম শুরু করা হয়েছে। কতদিনে উদ্ধার কাজ শেষ হবে জানিনা। তবে উদ্ধার শেষ হলে বিস্তারীত জানা যাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan