বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৭:১৬ অপরাহ্ন

সমুদ্রপথেও ঢাকার সঙ্গে জোট বাঁধতে আগ্রহী দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক : বাণিজ্যিক ও সাংস্কৃতিক সংযোগের পাশাপাশি এবার কৌশলগত ক্ষেত্রেও বাংলাদেশের সঙ্গে সমঝোতা গভীর করতে চায় ভারত। অর্থাৎ সমুদ্র পথেও বাংলাদেশের সঙ্গে জোট বাঁধতে চায় ভারত।

ভারত ও বাংলাদেশ– মেক ফর দ্য ওয়ার্ল্ড শীর্ষক দ্বিপাক্ষিক সম্মেলনে ভারতের পক্ষ থেকে এমন বার্তাই দেওয়া হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই দ্বিপাক্ষিক সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। তিনি বলেছেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে সমুদ্র পথে সহযোগিতার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এর অংশ হিসেবে দুই দেশ জাহাজ নির্মাণ, পরিকাঠামো তৈরি কিংবা সমুদ্র সম্পদ আহরণের ক্ষেত্রে একে অন্যের পারদর্শিতা কাজে লাগাতে পারে।’

দোরাইস্বামীর মতে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা ও সামগ্রিক ভাবনার মূল উদ্দেশ্য হলো- অত্র অঞ্চলের সামগ্রিক উন্নতির চেষ্টা করা। আর তা অর্জন করা সম্ভব মুক্ত ও সবার বাণিজ্যের সমান সুযোগসম্পন্ন সমুদ্র পথ তৈরির মাধ্যমে।

সম্মেলনে ভারতের পক্ষে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উৎপাদন বিভাগের সচিব রাজ কুমার।

তিনি বলছেন, বিগত কয়েক বছরে প্রতিরক্ষা-সহযোগিতার ক্ষেত্রে যথেষ্ট ভাল কাজ করেছে ভারত ও বাংলাদেশ। বাংলাদেশ ও ভারতের জাহাজ তৈরি বা মেরামতের ঘাঁটি কাছাকাছি অবস্থিত। যা এক্ষেত্রে বাড়তি সুবিধা দেবে।

রাজ কুমার আরো বলছেন, উৎপাদন, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে দীর্ঘমেয়াদী অংশিদারী সম্ভব। সেটা দুই দেশের জন্যই লাভজনক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan