মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:৩৮ পূর্বাহ্ন

সাভারে বকেয়া বেতন ও টার্মিনেশন বেনিফিটের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচী ও বিক্ষোভ

তুহিন আহামেদ, সাভার প্রতিনিধি::

৮ মাসের বকেয়া বেতন ও টার্মিনেশনের দাবীতে সাভারের আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা মানববন্ধন, প্রতিবাদী অবস্থান ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছেন। সেই সাথে কারখানা কর্তৃপক্ষকে ৭দিনের আল্টিমেটাম দিয়েছেন পাওনাধি পরিশোধের নতুবা আরো কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষণা দেন শ্রমিকরা।

সোমবার বেলা ১১টায় আশুলিয়া প্রেসক্লাবের সামনে ডিইপিজেডের ভেতর এ ওয়ান বিডি লি: নামের একটি কারখানার শ্রমিকরা এ
কর্মসূচী পালন করেন।

প্রতিবাদী অবস্থানে বক্তব্য রাখেন, ওই কারখানার শ্রমিক উজ্জ্বল, ইমরান, আশরাফ আলী, এরশাদ, মোসা: সুমি, মোসা রোজিনাসহ আরো অনেকে। তারা জানান, গত ৮ মাস ধরে ইপিজেড এর এওয়ান বিডি লি: এর প্রায় ১১’শ শ্রমিকের বেতন-পাওনা পরিশোধ করা হয়নি। শ্রমিকরা বেতনের অভাবে বাসা ভাড়া, দোকান বকেয়া সহ পরিবার নিয়ে ভয়াবহ বিপর্যস্থ অবস্থায় পড়েছে। অনেকে বাড়ী চলে গেছে। বেতন না পেয়ে তীব্র আর্থিক সংকটে রয়েছে। জানুয়ারি মাস থেকে শ্রমিকদের বেতন দিতে কারখানা নানা গড়িমসি শুরু করে। পরবর্তীতে বেপজা কর্তৃপক্ষ কারখানাটিকে টার্মিনেট করে এপ্রিল মাসে। বর্তমানে কারখানাটি বেপজার অধীনে রয়েছে।

নেতৃবৃন্দরা বলেন, বেপজা কর্তৃপক্ষ দ্রুত শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করে তাদের কাজে নিয়োগ দিবে বলে প্রত্যাশা। কিন্তু এ পর্যন্ত বেপজা কর্তৃপক্ষ মোট ১৭ বার প্রতিশ্রুতি দিলেও তারা শ্রমিকদের পাওনা পরিশোধ করেনি। সম্প্রতি গত ২০ আগস্ট এপ্রিল মাস পর্যন্ত বেতন দিবে বললেও পরবর্তীতে আবার ব্যাংকের সমস্যা বলে পিছিয়ে দেয়। এইভাবে গড়িমসি করে শ্রমিকরা বিরাট সংকটে পরে। ইপিজেড এবং বেপজা কর্তৃপক্ষ ১৭ বার তারিখ দিয়েও বেতন পরিশোধ করেনি। উল্টো চরম উদাসীনতায় শ্রমিকদের জীবনকে বিপদের দিকে ঠেলে দিয়েছে। শ্রমিকরা ন্যায্য পাওনা চাইতে গেলে পুলিশ জল কামান, টিয়ারসেল দিয়ে তাদের উপর নির্যাতন চালিয়েছে। এই পরিস্থিতিতে বেতন না পেয়ে শ্রমিকরা দিশেহারা অবস্থায় রয়েছে।

মানববন্ধন, প্রতিবাদী অবস্থান ও বিক্ষোভ কর্মসূচীতে এসময় গার্মেন্ট শ্রমিক সংহতি সভাপ্রধান তাসলিমা আখতার, গার্মেন্ট শ্রমিক আন্দোলন এর সভাপতি অরবিন্দু ব্যাপারীসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Nazmul Hasan